কসমস (১৯৮০) এপিসোড ১১ বাংলা সাবটাইটেল

স্মৃতির স্থায়িত্ব

কসমসের ১১তম পর্ব The Persistence of Memory -তে সবাইকে স্বাগতম। কী অদ্ভুত এই স্মৃতি জিনিসটা! কী দীর্ঘ ইতিহাস এই স্মৃতির। সেই ব্যাকটেরিয়ার জিনের ডিএনএ থেকে শুরু করে মানবমস্তিষ্ক পর্যন্ত কত কিছু মনে রেখে আমাদেরকে এ পর্যন্ত আসতে হয়েছে। নিজেদের অজান্তে, শরীরের ভেতরে যে এতো কাজ চলছে, এগুলোও কিন্তু ঐ জীবাণুগুলো সংশ্লেষণের (পরোক্ষ) স্মৃতি ধরে রেখেছে বলেই করতে পারছে। এভাবে কি কখনো ভেবে দেখেছি? এমন আরো অনেক কিছু নিয়ে, আজ থেকে ৩৫ বছর আগে এসেছিলো কসমসের একাদশ পর্ব। ২০১৫তে এসেও এর আবেদন যেন অক্ষুণ্ণ! তাই, অনুবাদকদের আড্ডার আয়োজনে এসে গেলো স্মৃতির স্থায়িত্বের বাংলা অনুবাদ!

অনুবাদ সম্পাদনা
ফরহাদ হোসেন মাসুম

অনুবাদ দল
সোহান চৌধুরি
তৌফিকুল আমিন হ্যাভেন
এবং ফরহাদ হোসেন মাসুম

episode 11-0.tif

এপিসোড ১১ বাংলা সাবটাইটেল –
Episode 11 – The Persistence of Memory, এখানে ক্লিক করে ডাউনলোড করুন

.
সকল এপিসোডের ভিডিও ডাউনলোড লিংক –
কসমস ডাউনলোড লিংক

এই এপিসোড শুরু হয়েছিলো স্মৃতি এবং তথ্যের একক Bit এর সাথে পরিচয় করিয়ে দেয়ার মাধ্যমে। Bit মানে হচ্ছে – জাস্ট হ্যাঁ বা না, এক অথবা শূন্য। এই হ্যাঁ বা না দিয়েই আস্তে আস্তে তথ্য গড়ে উঠতে থাকে। প্রতিটি জিনের মধ্যে জমা হয় লক্ষ কোটি বিট। কিন্তু জিন সব কাজ করতে পারে না। তখন লাগে মস্তিষ্ক, যাতে আরো ১০,০০০ গুণ বেশি বিট রাখা সম্ভব। এরপরেও মানুষের হয় না। তাই, আমরা গোষ্ঠীগতভাবে স্মৃতি সংরক্ষণ শুরু করলাম, লেখালেখি শুরু করার মাধ্যমে। এখন মস্তিষ্কের চেয়েও বেশি তথ্য ধারণ করতে পারে আমাদেরই বানানো লাইব্রেরি! যাত্রা একটাই, চলমান!

episode 11-11

আমাদের প্রজাতি অনেকদূর এসেছে, সেই যাত্রার মাধ্যমে। এখন আমরা এমন একটা অবস্থানে এসে পৌঁছেছি, যেখান থেকে আরো অনেকদূর যাওয়ার পথ তৈরি হয়েছে। কসমসের প্রথম প্রচারের সময় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবও ছিলো না। কিন্তু কার্ল সেগান ঠিকই বলেছিলেন, আমরা সবাই সবার সাথে একই মুহূর্তে সংযুক্ত হতে পারবো। হয়তো, সবার মস্তিষ্ক এক হয়ে একদিন আমাদের প্রজাতির একটা বৈশ্বিক সচেতনতা তৈরি হবে। কী অসীম আমাদের সম্ভাবনা!

episode 11-6

এপিসোডের শেষের দিকে দেখালেন – ১৯৭৭ সালে রওনা দেয়া ভয়েজার মিশনের কথা, যারা সৌরজগত পার করে ছুটে চলেছে নক্ষত্রের পানে। কোনো সভ্যতা যদি কখনো ওটা পায়, তাহলে ওখানে রাখা একটা ডিস্ক দেখবে, ছবি দেখবে, সংগীত শুনবে। আর ভাববে, মনুষ্য প্রজাতির কথা, যারা লক্ষ লক্ষ বছর দূরের ভবিষ্যতের কথা চিন্তা করে, এক বুক আশা নিয়ে এমন একটা যাত্রার প্রতি আকৃষ্ট হয়েছে। মনুষ্য প্রজাতির কথা! আপনার কথা, আমার কথা, আমাদের কথা!

একটি মন্তব্য “কসমস (১৯৮০) এপিসোড ১১ বাংলা সাবটাইটেল

প্রত্যুত্তর দিন

আপনার ইমেইল প্রকাশিত হবে না। Required fields are marked *