প্রথম অস্কার পাওয়ার পর লিওনার্দো ডিক্যাপ্রিওর বক্তব্য

ধন্যবাদ, সবাইকে অসংখ্য ধন্যবাদ। একাডেমিকে ধন্যবাদ, এই রুমে থাকা সবাইকে ধন্যবাদ। অভিনন্দন জানাচ্ছি এই ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া অন্য সকল অভিনেতাকে, তাদের অবিশ্বাস্য পারফরম্যান্সের জন্য।

1936157_10205797177954592_1272560663459686339_n

দ্যা রেভেনেন্ট হচ্ছে আমার পাশে থাকা চমৎকার সব কলাকুশলীদের অক্লান্ত পরিশ্রমের ফসল। প্রথমেই নাম নিতে চাই আমার যে ভাইটা এই প্রজেক্টে আমার সাথে ছিলো – টম হার্ডি। টম, পর্দায় তোমার চোখ ধাঁধানো মেধাকে শুধু একটা জিনিসই টক্কর দিতে পারে – সেটা হচ্ছে পর্দার বাইরে তোমার বন্ধুত্ব। মিস্টার আলেহান্দ্রো ইনারিতু – সিনেমার জগতের ইতিহাস একটু একটু করে খুলছে, আর আপনি সেখানে নিজের জায়গা করে নিয়েছেন গত দুই বছরের ইতিহাসে। কী এক অবিশ্বাস্য প্রতিভা আপনি! আপনাকে ধন্যবাদ, চিভোকে ধন্যবাদ – সীমানার বাইরে গিয়ে আমাদের সবাইকে একটা সিনেমার অভিজ্ঞতা দেয়ার জন্য। ফক্স-কে ধন্যবাদ, নিউ রিজেন্সি-কে ধন্যবাদ। আর মিলশন – আপনি এই পুরো প্রচেষ্টার প্রাণ। আমার পুরো টিমকে ধন্যবাদ।

আমি আমার ক্যারিয়ারের শুরু থেকে শুরু করে সবাইকে ধন্যবাদ দিতে চাই। মিস্টার কেটন জোন্স, আমাকে আমার প্রথম সিনেমাতে নেয়ার জন্য ধন্যবাদ। মিস্টার স্করসেসিকে ধন্যবাদ, আমাকে সিনেমার শিল্প জিনিসটার ব্যাপারে এতোকিছু শেখানোর জন্য। মিস্টার রিক ইয়র্নকে ধন্যবাদ, এই ইন্ডাস্ট্রিতে চলতে পথে প্রত্যেক মুহূর্তে আমাকে নির্দেশনা দেয়ার জন্য। আমার বাবা-মা’কে ধন্যবাদ, আপনাদেরকে ছাড়া এসবের কিছুই সম্ভব হতো না। আমার সব বন্ধুদেরকে ধন্যবাদ, আপনারা জানেন আমি কাদের কথা বলছি। আর অবশেষে আমি একটা কথা বলতে চাই।

রেভেনেন্ট সিনেমাটা ছিলো মানুষের সাথে তার প্রকৃতির সম্পর্ক নিয়ে। ২০১৫ সালে আমরা সবাই অনুভব করেছি যে, এটাই ইতিহাসের সবচেয়ে উষ্ণ বছর ছিলো। আমাদের সিনেমাটার পুরো প্রোডাকশনকে পৃথিবীর দক্ষিণ মেরুবিন্দুতে নিয়ে যেতে হয়েছে, শুধু বরফ আর তুষার পাওয়ার জন্য। জলবায়ু পরিবর্তন জিনিসটা বাস্তব। এটা এখনই ঘটছে, এই মুহূর্তেই ঘটছে। আমাদের পুরো প্রজাতির জন্য সবচেয়ে বড় হুমকি এখন এটাই। এবং আমাদেরকে সম্মিলিতভাবে এই হুমকির মোকাবিলা করতে হবে। আর দেরি করার কোনো সময় নেই। বিশ্বের সেই নেতাদের পাশে দাঁড়াতে হবে যারা বড় বড় কর্পোরেট আর দূষণকারীদের পক্ষে কথা বলেন না; বরং যারা সমগ্র মানবতার পক্ষে কথা বলেন। বিশ্বের সমগ্র আদিবাসীদের পাশে দাঁড়াতে হবে। এই জলবায়ু পরিবর্তনের ফলে যে বিলিয়ন বিলিয়ন মানুষ আক্রান্ত হবে, আমাদের ভবিষ্যত যে প্রজন্ম আক্রান্ত হবে, আর লোভের রাজনীতি দিয়ে যাদের কণ্ঠকে চাপিয়ে দেয়া হয়েছে তাদের পাশে দাঁড়াতে হবে। সবাইকে ধন্যবাদ জানাই আজ রাতের এই অসাধারণ পুরষ্কারটার জন্য।

আমি এই পৃথিবীটাকে অবহেলার দৃষ্টিতে দেখি না। আজ রাতটাকে আমি অবহেলার দৃষ্টিতে দেখছি না। সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ইংরেজিতে মূল বক্তব্য – Watch here.

3 মন্তব্য “প্রথম অস্কার পাওয়ার পর লিওনার্দো ডিক্যাপ্রিওর বক্তব্য

  1. প্রিয় অভিনেতা! আপনার অভিনয়ে বরাবর মুগ্ধ। বন্যপ্রাণী সংরক্ষণ কর্মশালায় আপনার পদক্ষেপ দেখে তখন মানুষ হিসেবেও ভাল লাগত। এখন, এই অস্কার বক্তব্যে সেই ভাল লাগাটা নতুন মাত্রা পেল… বেঁচে থাকুন আরো অনেক অনেক দিন।

প্রত্যুত্তর দিন

আপনার ইমেইল প্রকাশিত হবে না। Required fields are marked *