নেলসন ম্যান্ডেলার কেপটাউন বক্তৃতা

Nelson Mandela

[১৯৯০ সালের ফেব্রুয়ারিতে নেলসন ম্যান্ডেলা জেল থেকে মুক্তি পাওয়ার পর একটি কুচকাওয়াজ শেষে কেপটাউনে একটি বক্তৃতা প্রদান করেন। তিনি তাঁর বক্তব্য শেষ করেন সেই একই কথা দিয়ে যা তিনি তাঁর ১৯৬৪ সালের বক্তব্যের শেষে বলেছিলেন- সেই একই আদর্শ যার জন্য তিনি মৃত্যুবরণ করতেও প্রস্তুত।]

আমরা আমাদের মুক্তির জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেছি। এখন আর অপেক্ষার সুযোগ নেই। এখনই আমাদের সংগ্রামের গতি সকল দিক থেকে বাড়িয়ে দিতে হবে। আমাদের প্রচেষ্টা থামিয়ে দেয়াটা বড় ধরনের ভুল হবে যা আমাদের পরবর্তী প্রজন্ম ক্ষমা করবে না। দিগন্তের আবছা মুক্তির দৃশ্য আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করতে অনুপ্রেরণা যোগাবে।

কেবলমাত্র সুশৃঙ্খল গণআন্দোলনের দ্বারাই আমাদের বিজয় নিশ্চিত করা সম্ভব। দক্ষিন আফ্রিকাকে পুনর্গঠনে আমাদের সাথে যোগদান করার জন্য আমরা আমাদের শ্বেতাঙ্গ বন্ধুদেরও আহবান জানাই । বর্ণবৈষম্য দূর করতে প্রচারাভিযান চালিয়ে যেতে আমরা বিশ্ব সম্প্রদায়কেও আহবান জানাই। বর্ণবৈষম্য সম্পূর্ণভাবে দূরীকরণে কর্তৃপক্ষের অনুমোদন প্রক্রিয়াকে ব্যর্থ করার চেষ্টা করা হবে। মুক্তির পথে আমাদের যাত্রা অটল। এই যাত্রায় আমাদেরকে ভয় পেলে চলবে না। শান্তি এবং সাম্প্রদায়িক সম্প্রীতর ক্ষেত্রে আফ্রিকা হবে সার্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে ঐক্যবদ্ধ, গণতান্ত্রিক, এবং বৈষম্যহীন।

সবশেষে আমি আমার নিজের কথা উদ্ধৃত করতে চাই যা ১৯৬৪ সালে কাঠগড়ায় দাঁড়িয়ে বলেছিলাম। আমি উদ্ধৃত করছি, “আমি শ্বেতাঙ্গদের কর্তৃত্বের বিরুদ্ধে লড়েছি এবং আমি কৃষ্ণাঙ্গদের কর্তৃত্বের বিরুদ্ধে লড়েছি। আমি একটি গণতান্ত্রিক এবং মুক্ত সমাজের আদর্শকে বহন করেছি যে সমাজে সকল মানুষ মিলেমিশে এবং সমান অধিকার নিয়ে বসবাস করবে।  এটা এমন একটি আদর্শ যার জন্য বাঁচতে চাই এবং অর্জন করতে চাই। কিন্তু যদি প্রয়োজন হয়, এটি এমন একটি আদর্শ যার জন্য আমি মরতে প্রস্তুত।

(সংক্ষেপিত)

প্রত্যুত্তর দিন

আপনার ইমেইল প্রকাশিত হবে না। Required fields are marked *