অনুবাদকদের আড্ডায় লেখা জমা দেয়ার নিয়মাবলী

02. Onubadok

মাতৃভাষার সুস্থ চর্চায় অবদান রাখার উৎসাহ ও মানসিকতার জন্য আপনাকে ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে লেখা জমা দেয়ার জন্য নিচের সহজ ধাপগুলো দেখে নিন।

আমরা নিশ্চিত, এই জিনিসগুলো অনেকেই জানেন। ওয়ার্ডপ্রেসে লেখালেখি করা আসলেই সহজ। শুধু কেউ কেউ হয়তো আগে করেননি দেখে একটু ঘাবড়ে যেতে পারেন। তাই, সকল নিয়মাবলী নিচে সহজ ভাষায় লিখে দেয়া হলো। প্রবন্ধ লেখা, ফরম্যাটিং করা সংক্রান্ত যে কোনো রকম প্রশ্ন কমেন্টে করতে পারবেন।

ক) স্বেচ্ছাসেবক আইডি সংগ্রহ করা

যদি ইতোমধ্যে আইডি সংগ্রহ না করে থাকেন, তাহলে নিবন্ধন পেইজে গিয়ে ফর্মটা পূরণ করে ফেলুন। Username এর ক্ষেত্রে শুধু অক্ষর আর সংখ্যা ব্যবহার করার পরামর্শ রইলো। ফর্ম জমা দেয়ার পর স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি স্বেচ্ছাসেবক আইডি ইস্যু হয়ে যাবে। আপনার ইমেইলে লগিন করার জন্য সকল ডিটেইলস চলে যাবে। লগ ইন পেইজে কোনো রকম সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করুন।

খ) নতুন প্রকাশনা শুরু করা

লগিন করার পর, ড্যাশবোর্ডের ওপরের দিকেই দেখবেন +নতুন দেখা যাচ্ছে।

Untitled

ক্লিক করে দেবেন। নতুন উইন্ডোতে টাইটেল বক্সে টাইটেল লিখবেন। টেক্সট বক্সে টেক্সট লিখবেন। পান্তাভাত!

গ) ফরম্যাটিং

সবগুলো ফরম্যাটিং টুল দেখার জন্য প্রথমে এখানে ক্লিক করুন, তাহলে আরো এক সেট অপশন দেখা যাবে।

Untitled

আসুন, বেসিক ফরম্যাটিংগুলো নিয়ে একটু আলোকপাত করা যাক।

নিয়ম

আশা করি, এগুলো বুঝিয়ে বলতে হবে না।

ছবি নিয়ে আরো কিছু কথা – ছবিটাকে Insert করার সময় Full Size রাখবেন। এরপর ছবির কোণা ড্র্যাগ করে সাইজ পাল্টাতে পারবেন। অথবা, এডিটর বক্সে ছবির ওপর ক্লিক করলে EDIT এর বাটন দেখাবে, পেন্সিলের মত দেখতে। ক্লিক করে ছবির সাইজ ঠিক করতে পারবেন। Custom Size এ যাবেন। এরপর width করে দেবেন ৬০০ বা ৬৪০। হাইট অটোমেটিক ঠিক হয়ে যাবে, আপনাকে কিছু করতে হবে না। এরপর হালনাগাদ করে বেরিয়ে আসবেন। ছবিগুলোর alignment CENTER রাখবেন। লেখা কিন্তু Justified থাকবে.

মোটামুটি ১০০ বা ১৫০ কেবির উপরের কোনো jpeg ছবি আপ করার আগে http://jpeg-optimizer.com/ সাইটে গিয়ে সেই ছবির ওজন কমিয়ে আনুন। ছবির কিলোবাইট সাইজ অনেক কমে যাবে, কিন্তুখালি চোখে কোয়ালিটির কোনোরকম হ্রাস দেখতে পাবেন না। আপনার ছবিটি যদি png ফরম্যাটে থাকে, তাহলে https://tinypng.com/ এখানে গিয়ে সাইজ কমাতে পারেন। এই পরামর্শ কেন দিচ্ছি? এমন করলে সাইটে আপনার লেখাটি দ্রুত লোড হবে।

লেখার মধ্যে হাইপারলিংক যোগ করা – এই সহজ কয়েকটা স্টেপে নান্দনিক উপায়ে লিংক দেখাতে পারবেন। টেক্সটের মধ্যে বিশাল বিশাল লিংক দেখতে হবে না, হাইপারলিংক করা শব্দের ওপর ক্লিক করলেই কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছে যাবে মানুষ।

স্টেপ  ১ – প্রথমে যে লিংকে মানুষকে পাঠাতে চান, সেটা কপি করুন।
স্টেপ  ২ – যে শব্দটাতে ক্লিক করলে ঐ লিংকে যাবে, শব্দটা এডিটর বক্সে লিখুন।
স্টেপ ৩ – শব্দটা মাউস দিয়ে সিলেক্ট করুন।
স্টেপ ৪ – টুলবক্সের চেইন এর মত দেখতে বাটনে ক্লিক করুন। ওটার ওপর মাউস রাখলে Insert/edit Link দেখা যায়। অর্থাৎ, উদ্দেশ্য পরিষ্কার।
স্টেপ ৫ – URL বক্সে লিংক পেস্ট করে দিন। Open in a new tab কিনা জিজ্ঞেস করবে, ক্লিক করে দিন। DONE!

অন্যান্য 

এন্টার দিলে একটু বেশি স্পেসিং তৈরি হয় দুই লাইনের মধ্যে। ctrl+enter দিলে দুই লাইনের স্পেসিংটা কম হয়। যেটা যেখানে ইচ্ছা, জানা থাকলে ব্যবহার করতে পারবেন।

ঘ) Featured Image সেট করা, ক্যাটাগরি নির্বাচন, ট্যাগ

02. Onubadok

কোন ছবিটা পোস্টের থাম্বনেইল হিসেবে যাবে, সেটা সেট করে দিতে পারবেন। এডিটিং উইন্ডোর ডানে, একদম নিচে দেখতে পাবেন, অপশন আছে – Set Featured Image. ক্যাটাগরি নির্বাচন, অবশ্যই করতে হবে। আমাদের ক্যাটাগরিগুলোর সাথে পরিচিত হয়ে নিন একবার ভালো করে। এরপর যতগুলো ক্যাটাগরিতে আপনার প্রবন্ধ লিস্ট করা সম্ভব, সেগুলোতে টিক মার্ক দিয়ে দিন।

ঙ) মূল লেখাটির উৎস চিহ্নিত করা

যেহেতু এটা অনুবাদকর্ম, তাই এটার মূল লেখাটি সঠিকভাবে চিহ্নিত করা জরুরি। কোন জিনিসটার  বিজ্ঞানযাত্রায় আমরা তথ্যসূত্র উল্লেখ করার প্রতি অত্যন্ত গুরুত্ব আরোপ করে থাকি। আপনার প্রবন্ধের তথ্যগুলো কোথায় পেয়েছেন, সেটার সূত্র(গুলো) অবশ্যই উল্লেখ করতে হবে। তথ্যসূত্র উল্লেখ করার জন্য হাইপারলিংকের নির্দেশনা অনুসরণ করুন। অতিরিক্ত তথ্যসূত্র বা প্রবন্ধের পরামর্শ থাকলে, প্রবন্ধের শেষে উল্লেখ করুন।

চ) প্রিভিউ দেখা

সব হয়ে গেলে একবার কষ্ট করে প্রিভিউ দেখে নেবেন। প্রিভিউ দেখলে মাথায় কিছু না কিছু এডিট আসবেই। ডানদিকেই প্রিভিউ দেখার অপশন আছে।

ছ) সংরক্ষণ করা

এরপর সব ঠিকঠাক থাকলে জমা দিয়ে দিন; জমা দেয়ার অপশন দেখুন স্ক্রীনের ডানদিকে। আমাদের সম্পাদনা প্যানেল থেকে যথাসম্ভব রিভিউ এবং প্রয়োজনে সম্পাদনা করে প্রবন্ধটি প্রকাশ করা হবে।

3 মন্তব্য “অনুবাদকদের আড্ডায় লেখা জমা দেয়ার নিয়মাবলী

প্রত্যুত্তর দিন

আপনার ইমেইল প্রকাশিত হবে না। Required fields are marked *