কসমস (১৯৮০) এপিসোড ১ বাংলা সাবটাইটেল

আপনাদের সবাইকে স্বাগতম, কার্ল সেগানের কসমস-কে বাংলা ভাষায় উপভোগ করার জন্য। তিনি আমাদেরকে এই যাত্রায় নিয়ে গিয়েছিলেন ১৯৮০ সালে। বহু বছর পর, আমরা সেই যাত্রায় অংশ নিচ্ছি, আমাদের মাতৃভাষা বাংলায়।

অনুবাদ
ফরহাদ হোসেন মাসুম

02. onubadokder adda

এপিসোড ১ বাংলা সাবটাইটেল –
The Shores of the Cosmic Ocean, এখানে ক্লিক করে ডাউনলোড করুন

সকল এপিসোডের ডাউনলোড লিংক –
কসমস ডাউনলোড লিংক

এই এপিসোডে কার্ল সেগান আমাদেরকে পরিচয় করিয়ে দিলেন এক বিশাল কসমসের সাথে, যে কসমসে আমরা ভেসে আছি ধুলোর একটা ছোট্ট কণার মত করে। তিনি আমাদেরকে ব্রহ্মাণ্ডের দূর প্রান্ত থেকে শুরু করে ছায়াপথ, নক্ষত্র, গ্রহ-উপগ্রহ পেরিয়ে নতুন করে পৃথিবীর সাথে আমাদেরকে পরিচয় করিয়ে দিলেন। তিনি আমাদেরকে বললেন, কীভাবে শুধু কাঠি, ছায়া, পা, আর মস্তিষ্ক দিয়ে গ্রীক বিজ্ঞানী এরাটোসথিনিস পৃথিবীর ব্যস নির্ণয় করেছিলেন, আজ থেকে ২২০০ বছর আগে।

এখানে তিনি আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন মহাজাগতিক পঞ্জিকার সাথে, যেখানে বিগ ব্যাং বা বৃহৎ বিস্ফোরণ থেকে শুরু করে বর্তমান পর্যন্ত ব্রহ্মাণ্ডের পুরো ইতিহাস নিয়ে এসেছিলেন ১ বছরের অনুপাতে। দেখিয়েছেন, মানুষ কত নবীন, কত তরুণ, কত সাম্প্রতিক – এই প্রাচীন ব্রহ্মাণ্ডে।

আজ থেকে ৩৫ বছর পুরনো হলেও, যেন এটা একদম নতুন। আমাদের বাচ্চাদের জন্য, নবীন ও তরুণ সমাজের জন্য একটা মাস্ট ওয়াচ – কসমস!

14 মন্তব্য “কসমস (১৯৮০) এপিসোড ১ বাংলা সাবটাইটেল

    1. বাংলা সাব টাইটেল দেখার জন্য সফটওয়ারের সাব টাইটেল কনফিগারেশন পরিবর্তন করা লাগতে পারে। vlc player এর ক্ষেত্রে Tools menu থেকে Preferences উইন্ডো আনুন, সেখানের ‘Subtitles/OSD’ সেকশনের Default encoding সেটিংটা UTF-8 করে দেখুন। .ass সাব টাইটেল এভাবে ভালো কাজ করেছে।

    1. পেলেন না কেন? ওপরে যে ডাউনলোড লিংক আছে, ওখানে ক্লিক করলে জিপ ফাইল নামবে। সেটাকে আনজিপ/এক্সট্র্যাক্ট করে নিলেই বেরিয়ে আসবে সাবটাইটেল ফাইল (.ass এবং .srt).

  1. আপনারা প্রথম যখন ঘোষনা দিয়েছিলেন যে কসমস এর বাংলা সাব করবেন তখন থেকে অপেক্ষা করতাম যে কবে আপনাদের অনুবাদ শেষ হবে। রিলিজ দেওয়া শুরু করার আগে যখন লিঙ্ক দিলেন তখনই পুরা সিরিজ নামিয়ে রেখেছি যাতে দেখতে কোন সমস্যা না হয়। যদিওবা আমি খুব আস্তে আস্তে দেখছি যাতে ভাল ভাবে বুঝতে পারি। আর ঈদে বাসায় গেলে ছোট ভাইদেরকেও দিয়ে আসব আর বলে আসব যাতে তারাও মনোযোগ সহকারে পুরাটা দেখে।

প্রত্যুত্তর দিন

আপনার ইমেইল প্রকাশিত হবে না। Required fields are marked *